ওসি প্রদীপের ২২ মাসে টেকনাফে বন্দুকযুদ্ধে ২০৪ জন নিহত

অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি প্রদীপ কুমার দাশ টেকনাফ মডেল থানায় মাত্র ২২ মাস কর্মরত থাকলেও ওই সময় বন্দুকযুদ্ধের ঘটনায় অন্তত ২০৪ জন নিহত হয়েছেন।

মঙ্গলবার কক্সবাজারের জেলার সরকারি কৌঁসুলি ও এই মামলায় রাষ্ট্রপক্ষের আইনজীবী ফরিদুল আলম সাংবাদিকদের এ কথা বলেন।

আইনজীবী ফরিদুল আলম বলেন, প্রদীপ কুমার দাশ টেকনাফ মডেল থানায় ২২ মাস ছিলেন। ওই সময়ে টেকনাফে ১৪৪টির বেশি কথিত মাদকবিরোধী অভিযান ও বন্দুকযুদ্ধের ঘটনায় অন্তত ২০৪ জন নিহত হয়েছেন।

তিনি আরও বলেন, ওসি প্রদীপের সময় বন্দুকযুদ্ধের ঘটনায় বেশ কিছু নিরীহ লোককে ক্রসফায়ারে হত্যা করা হয়েছে। মাদক মামলার আসামি করে শত শত নারী-পুরুষকে কারাগারে পাঠিয়েছেন তিনি। কারাগারের সাড়ে চার হাজার বন্দীর মধ্যে ৮০ শতাংশ মাদক মামলার আসামি।

সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলায় সোমবার বিকেলে প্রদীপ ও লিয়াকতকে মৃত্যুদণ্ড এবং ছয়জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন কক্সবাজারের জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল।

রাষ্ট্রপক্ষের আইনজীবী ফরিদুল আলম বলেন, ২০২০ সালের ৩১ জুলাই রাতে টেকনাফের মেরিন ড্রাইভের শামলাপুর তল্লাশিচৌকিতে পুলিশের গুলিতে নিহত হন সিনহা মোহাম্মদ রাশেদ খান। সাবেক ওসি প্রদীপ কুমার দাশের নির্দেশে এবং সাবেক পুলিশ পরিদর্শক লিয়াকত আলীর গুলিতে সিনহার মৃত্যু হয়েছিল। হত্যাকাণ্ডটি ছিল পূর্বপরিকল্পিত। আদালতের রায়ে পরিকল্পিত হত্যার কথা উল্লেখ করা হয়েছে।
উৎসঃ দেশ রুপান্তর

পূর্বের খবরলবিস্টরা যেভাবে মুরগিদের জবাই হওয়া থেকে বাঁচালো…
পরবর্তি খবরকক্সবাজারে রাতেও সমুদ্র ছুঁয়ে নামবে বিমান