ভিসা অব্যাহতি সমঝোতা স্মারক পুনরায় কার্যকর করল বাংলাদেশ-মিয়ানমার

কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টে ভিসা অব্যাহতি সংক্রান্ত সমঝোতা স্মারকের দুই (০২) নম্বর অনুচ্ছেদ পুনরায় কার্যকর করেছে বাংলাদেশ ও মিয়ানমার।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) মিয়ানমারের বাংলাদেশ দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

এতে জানানো হয়, বাংলাদেশ ও মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয় কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টে ভিসা অব্যাহতি সংক্রান্ত সমঝোতা স্মারকটি পুনরায় চালুর বিষয়ে প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছে। সম্প্রতি মিয়ানমারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মো. মনোয়ার হোসেন সমঝোতা স্মারকটি পুনরায় চালুর বিষয়ে মিয়ানমারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেন। অবশেষে গত ১৪ সেপ্টেম্বর মিয়ানমার সরকার এ বিষয়ে সম্মতি দেয়।

এতে করে দুই দেশের কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারী ব্যক্তিরা অনধিক ৯০ দিন পরস্পরের দেশে ভিসা ছাড়াই আবার অবস্থান করতে পারবেন।

মিয়ানমারের বাংলাদেশ দূতাবাস বলছে, সমঝোতা স্মারকটি পুনরায় চালু হওয়ায় শুধু সরকারি পর্যায়ে যোগাযোগই বাড়বে না, বরং দুই দেশের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্কেরও উন্নতি ঘটবে বলে আশা করা হচ্ছে।

প্রসঙ্গত, ২০০৪ সালে কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টে ভিসা অব্যাহতি সংক্রান্ত সমঝোতা স্মারকের দুই নম্বর অনুচ্ছেদটি মিয়ানমার সরকার ২০২০ সালের ২৮ মার্চ কোভিড-১৯ মহামারির সময় স্বপ্রণোদিতভাবে স্থগিত ঘোষণা করে।

পূর্বের খবরকক্সবাজার বিমানবন্দরে রাতেও চলবে ফ্লাইট
পরবর্তি খবরখালেদা জিয়াকে ৪৮ ঘণ্টার মধ্যে বিদেশে পাঠাতে হবে: ফখরুলের হুঁশিয়ারি