ভয়াবহ করোনা ঃ শ্বাস-প্রশ্বাস ও কথার মাধ্যমেও ছড়াতে পারে

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে এতদিন বলা হচ্ছিল, হাঁচি, কাশি ও নাক ঝাড়ার জন্য নিসৃত ড্রপলেটের মাধ্যমে করোনা ভাইরাস ছড়ায়। প্রাণঘাতী করোনা ভাইরাস স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস ও কথা বললেও ছড়াতে পারে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের এক শীর্ষ বিজ্ঞানী।

শুক্রবার (৩ এপ্রিল) মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজকে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্সটিটিউটস অব হেলথের সংক্রামক রোগের প্রধান অ্যান্থনি ফাউছি একথা বলেছেন।

অ্যান্থনি ফাউছি বলেন, মাস্ক ব্যবহারের নীতিমালার পরিবর্তন আনা হতে পারে। কারণ সম্প্রতি যে তথ্য পাওয়া গেছে তা অনুসারে ভাইরাসটি শুধু যে কাশি ও নাক ঝাড়ার মধ্যদিয়ে ছড়ায় তা নয়, এটি স্বাভাবিক কথা বলাতেও ছড়াতে পারে।

যুক্তরাষ্ট্রে করোনা মোকাবিলায় মাস্ক ব্যবহারের নীতিমালাতে বলা হয়েছে, ভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের মুখ মাস্ক দিয়ে ঢেকে রাখতে হবে। বাড়িতে রোগীদের যারা সেবা দিবেন তাদেরকেও মাস্ক ব্যবহার করতে হবে।

ন্যাশনাল অ্যাকাডেমি অব সায়েন্সেস (এনএএস) ১ এপ্রিল হোয়াইট হাউসের কাছে ভাইরাসটি নিয়ে গবেষণার একটি সারাংশ পাঠায়। এরপরই ফাউছি এই মন্তব্য করলেন। সারাংশতে বলা হয়েছে, যদিও এটি এখনও নিশ্চিতভাবে বলা যাচ্ছে না তবে গবেষণার প্রাপ্ত তথ্যে প্রতীয়মান হচ্ছে স্বাভাবিক প্রশ্বাসেও ভাইরাসটি ছড়াতে পারে।

গত বছরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তিকে শনাক্ত করা হয়েছিল। এরপর তা বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে। এখন পর্যন্ত ভাইরাসটিতে মৃতের সংখ্যা ৫৯ হাজার ছাড়িয়েছে, আক্রান্ত হয়েছে ১১ লাখের বেশি মানুষ। বিশ্বের মধ্যে সবেচেয়ে বেশি আক্রান্ত যুক্তরাষ্ট্রে। শনিবার পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ২ লাখ ৭৭ হাজার এবং মৃত্যু হয়েছে ৭হাজার ৪০২ জন মানুষের।

কর্পোরেট সংবাদ