পানি ঢেলে গাজার হামাসের সুড়ঙ্গ ডুবিয়ে দিতে চায় ইসরায়েল

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের সাথে গাজায় সুবিধা করতে পারছে না ইসরায়েল। বিশেষ করে হামাসের সুড়ঙ্গ নেটওয়ার্ক বেশ ভোগাচ্ছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীকে। তাই এবার সেই টানেলগুলো পানি দিয়ে তলিয়ে দেওয়ার পরিকল্পনা করছে ইসরাইলি বাহিনী।

একাধিক পাম্পের সাহায্যে সাগরের পানি দিয়ে টানেলগুলো ভাসিয়ে দিতে চাইছে ইসরায়েল।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন, এই কৌশলের মাধ্যমে একদিকে টানেল ধ্বংস হবে, অন্যদিকে টানেলে লুকিয়ে থাকা হামাস যোদ্ধারা বাইরে বেরিয়ে আসতে বাধ্য হবে। তবে এটি গাজায় পানি সরবরাহ ব্যবস্থাকে ঝুঁকিতে ফেলবে।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী আইডিএফ গত মাসের মাঝামাঝি সময়ে উত্তর গাজার আল-শাতি শরণার্থী শিবির থেকে প্রায় এক মাইল উত্তরে কমপক্ষে পাঁচটি পাম্প জড়ো করেছে। প্রতিটি পাম্পই ভূমধ্যসাগর থেকে পানি উত্তোলন এবং ঘণ্টায় কয়েক হাজার ঘন মিটার পানি প্রবাহিত করতে সক্ষম। যা কিনা মাত্র কয়েক সপ্তাহের মধ্যে সবগুলো টানেলকে ভাসিয়ে দিতে পারে।

আইডিএফ কর্মকর্তারা জানান, গত মাসের শুরুর দিকে যুক্তরাষ্ট্রকে এ পরিকল্পনার কথা জানায় ইসরায়েল। পরে পরিকল্পনাটি বাস্তবায়নের সম্ভাব্যতা ও সামরিক কার্যকারিতার বিপরীতে এর পরিবেশগত প্রতিক্রিয়া নিয়েও আলোচনা হয়।

ইসরায়েলি বাহিনী এপর্যন্ত ৮০০টি টানেল চিহ্নিত করেছে। যদিও তারা বলছে যে, হামাসের টানেল নেটওয়ার্ক এর চেয়েও অনেক বড়। তবে এই বুদ্ধিতে হিতে বিপরীত ঘটার শঙ্কাই বেশি। তাতে হামাসের হাতে জিম্মি থাকা ইসরাইলি নাগরিকদের প্রাণ হারানোর শঙ্কাও আছে।

বিডি প্রতিদিন