তলব পেয়ে পাকিস্তানের সুপ্রিম কোর্টে হাজিরা দিলেন ইমরান খান

ওই হামলার হোতাদের গ্রেফতার ও শাস্তি দেওয়ার ক্ষেত্রে সরকার ও নিরাপত্তা বাহিনীগুলো এখন পর্যন্ত কি কি কাজ করেছে তা আদালতকে জানানোর জন্য ইমরান খানকে সুপ্রিম কোর্টে তলব করা হয়।

পাক প্রধানমন্ত্রী বুধবার সশরীরে সুপ্রিম কোটে উপস্থিত হয়ে জানান, পেশোয়ারের স্কুলে সন্ত্রাসী হামলার পর পাকিস্তান থেকে সন্ত্রাসবাদের মূলোৎপাটনের জন্য পাকিস্তান সরকার বহু চেষ্টা চালিয়েছে।

বর্তমানে পাকিস্তান সরকার টিটিপির সাথে ‘সমঝোতা প্রক্রিয়া’ চালুর ব্যাপারে আলোচনা চালিয়ে যাচ্ছে। তথ্যমন্ত্রী ফুয়াদ চৌধুরী গত সোমবার ঘোষণা করেছেন, নিষিদ্ধ ঘোষিত এ সংগঠনটির সাথে ‘পুরোপুরি যুদ্ধবিরতি’ কার্যকর হয়েছে। টিটিপির সাথে বর্তমান সরকার পুরোপুরি অস্ত্র-বিরতির ঘোষণা দেয়ার পর বুধবার প্রধানমন্ত্রী ইমরান খানকে তলব করে সুপ্রিম কোর্ট।

এ সময় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি গুলজার আহমেদ বলেন, নিরাপত্তা বাহিনীর ব্যর্থতার জন্য ২০১৪ সালের ভয়াবহ সন্ত্রাসী হামলা সম্ভব হয়েছিল। কাজেই এ ঘটনার তদন্ত কমিটির প্রতিবেদনে কোন্‌ কোন্‌ নিরাপত্তা বাহিনীর গাফিলতি প্রমাণিত হয়েছে তা আদালত জানতে চায়।পাকিস্তানের প্রধান বিচারপতি বলেন, নিরাপত্তা বাহিনীর যেসব কর্মকর্তা দায়িত্বে অবহেলা করেছেন তারা যত বড় পদেই থাকুক না কেন তাদেরকে চিহ্নিত করে বিচারের আওতায় নিয়ে আসতে হবে। আগামী মাসে এই মামলার পরবর্তী শুনানি অনুষ্ঠিত হবে।#

পার্সটুডে/এমএমআই/১১